Educational Schemes – শিক্ষার্থী প্রতিভা প্রকল্পের জন্য কিভাবে অনলাইন আবেদন করবেন দেখুন ?

শিক্ষাক্ষেত্রের উন্নতির জন্য কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টার কারণে সরকার বিদ্যার্থী প্রতিভা প্রকল্প শুরু করেছে। এই বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি, উপজাতি, অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ক্ষেত্রের পিছিয়ে পড়া পরিবারের শিশুদেরও সুবর্ণ সুযোগ দেওয়া হবে। এই পোস্টের মাধ্যমে বিদ্যার্থী প্রতিভা প্রকল্প সম্পর্কে সম্পূর্ণ বিবরণ আপনার সামনে তুলে ধরা হবে। এই স্কিমের মাধ্যমে সমস্ত ছাত্র-ছাত্রীরা ভাল নম্বর নিয়ে পাস করলে আর্থিক সহায়তা দেওয়া হবে।

Biddathi Protiva Prokolpo – বিদ্যার্থী প্রতিভা প্রকল্প অনুমোদন ?

রাজ্য সরকার শিক্ষার ক্ষেত্রে উন্নতি করতে এবং শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত প্রদানের জন্য বিদ্যার্থী প্রতিভা প্রকল্প চালু করেছেন। এই স্কিমের মাধ্যমে পরিশ্রমী, অভিজ্ঞ এবং যোগ্য শিক্ষার্থী, যারা তাদের পরিবারের আর্থিক অবস্থা খারাপের কারণে তাদের পড়াশোনার খরচ বহন করতে সক্ষম হয় না তাদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা প্রদান করবে। এই প্রকল্পের অধীনে যে সমস্ত ছাত্রছাত্রীরা নবম, দশম শ্রেণীতে 50% এর বেশি নম্বর পেয়েছে সেই ছাত্রদের 5k টাকা দেওয়া হবে এবং যে সমস্ত ছাত্রছাত্রীরা ইলেভেন, টুয়েলভ শ্রেণীতে 60% এর বেশি নম্বর পেয়েছে, সেই ছাত্রদের 10k টাকা দেওয়া হবে।

  • প্রকল্পের উদ্দেশ্য হল শিক্ষার প্রচার এবং ছাত্রদের ভবিষ্যৎ উজ্জ্বল করা।
  • এই স্কিমের মাধ্যমে শিক্ষার্থীকে সুবর্ণ সুযোগ প্রদান করা হবে।
  • রাজ্য সরকার বিদ্যার্থী প্রতিভা প্রকল্প এর অধীনে ছাত্রদের শিক্ষা জীবনধারায় দারুণ প্রচেষ্টা করেছেন।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে কি কি আর্থিক সহায়তা দেওয়া হবে ?

  • এই প্রকল্পের অধীনে যে সমস্ত ছাত্রছাত্রীরা নবম, দশম শ্রেণীতে 50% এর বেশি নম্বর পেয়েছে সেই ছাত্রদের 5k টাকা দেওয়া হবে।
  • যে সমস্ত ছাত্রছাত্রীরা ইলেভেন, টুয়েলভ শ্রেণীতে 60% এর বেশি নম্বর পেয়েছে, সেই ছাত্রদের 10k টাকা দেওয়া হবে।
  • এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা একটি সুন্দর ভবিষ্যত পেতে পারে।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্প বিষয়বস্তু ?

প্রকল্পের নাম বিদ্যার্থী প্রতিভা
চালু করেছে রাজ্য সরকার
সাল 2022
সুবিধাভোগী নবম থেকে তুয়েল শ্রেণীর ছাত্ররা
আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি
উদ্দেশ্য শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা
অফিসিয়াল ওয়েবসাইট www.edudel.nic.in

 

মেধাবী ছাত্র স্কলারশিপ প্রকল্পের মোট বাজেট ?

বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার ব্যয়ের জন্য মোট বাজেট দেড়শো কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় আসা সমস্ত ছাত্রছাত্রীদের শিক্ষার খরচ সরকার বহন করবে। যাতে আর্থিক অবস্থার কারণে সমস্যায় ভুগছেন এমন ছাত্রছাত্রীদের কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়। তফসিলি জাতি, উপজাতি অনগ্রসর পরিবারের অভিজ্ঞ ছাত্রদের এই প্রকল্প সম্পর্কে সচেতন করা যেতে পারে।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্প (Biddathi Protiva Prokolpo) ?

এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা হবে। সরকার কর্তৃক তফসিলি জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেণীর ছাত্রদের সহায়তা প্রদান করা হবে, যাদের পরিবারের সদস্যরা দুর্বল অর্থনৈতিক অবস্থার কারণে তাদের শিক্ষার খরচ বহন করতে সক্ষম হয় না। মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে শিক্ষার স্তরকে উচ্চতায় নিয়ে যেতে হবে। এই স্কিমের মাধ্যমে ছাত্ররা তাদের ভালো ভবিষ্যত তৈরি করতে পারে৷ দিল্লির ছাত্রদের সরকার কর্তৃক শিক্ষা সংক্রান্ত সমস্ত সুযোগ-সুবিধা সম্পর্কে সচেতন করা হবে।

বিদ্যার্থী প্রতিভা স্কলারশিপ স্কিম ?

বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের অধীনে শুধুমাত্র তফশিলি জাতি, তফসিলি উপজাতি, অনগ্রসর শ্রেণী (SC/ST/OBC এবং সংখ্যালঘু) পরিবারের অভিজ্ঞ, যোগ্য ছাত্রদেরকে বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের সুবিধা দেওয়া হবে। এই প্রকল্পের অধীনে যে সমস্ত ছাত্রছাত্রীরা নবমম, দশম শ্রেণীতে 50% এর বেশি নম্বর পেয়েছে। ওই ছাত্রদের 5k টাকা দেওয়া হবে। যে সমস্ত ছাত্রছাত্রীরা 11, 12 শ্রেণীতে 60% এর বেশি নম্বর পেয়েছে তাদের 10k টাকা দেওয়া হবে।
এই অর্থ সরকার প্রতি বছর শিক্ষার্থীদের প্রদান করবে। অন্য কোনো শ্রেণী বা বর্ণের পরিবারকে বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের বৃত্তি সম্পর্কে সচেতন করা হবে না।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্প বিস্তারিত ?

বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি, উপজাতি, অনগ্রসর পরিবারের ছাত্রদের আর্থিক সহায়তা প্রদান করা হবে৷ শিক্ষার ক্ষেত্রে উন্নতি করা এবং শিক্ষার্থীদের একটি ভালো ভবিষ্যত প্রদান করা। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার জন্য আসন্ন ফি-এর খরচের বোঝা কমানো হবে। যেসব পরিবারের ছাত্র-ছাত্রীরা দুর্বল আর্থিক ব্যবস্থার কারণে তাদের পড়াশোনার খরচ বহন করতে পারছে না, সেসব পরিবারের ছাত্র-ছাত্রীদের সব ধরনের আর্থিক সহায়তা দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে,
সরকারের সমস্ত ছাত্ররা তাদের উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখতে সক্ষম হবে এবং তাদের মধ্যে স্বনির্ভরতার অনুপ্রেরণা জন্ম নেবে। মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে ছাত্রদের সব ধরনের সুযোগ-সুবিধা সম্পর্কে সচেতন করার জন্য মুখ্যমন্ত্রীর প্রচেষ্টা চলছে৷

বিদ্যার্থী প্রতিভা প্রকল্প সুবিধা ?

মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রতিভা প্রকল্প ছাত্রদের ভবিষ্যৎ ভালো করার জন্য চালু করেছেন৷ তফসিলি জাতি, উপজাতি, অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ক্ষেত্রের পিছিয়ে পড়া পরিবারের শিশুদের এই প্রকল্পের মাধ্যমে সুবর্ণ সুযোগ দেওয়া হবে। এই প্রকল্পের অধীনে, নবম, দশম শ্রেণীতে 50% এর বেশি নম্বর পাওয়া গেছে। সেই সমস্ত ছাত্রছাত্রীদের 5k টাকা দেওয়া হবে এবং যে সমস্ত ছাত্রছাত্রীরা 11, 12 শ্রেণীতে 60% এর বেশি নম্বর পেয়েছে তাদের 10k টাকা দেওয়া হবে। স্কিমের অধীনে ছাত্রদের দেওয়া অর্থ শুধুমাত্র ছাত্রদের দ্বারা registration ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে৷ স্কিমের অধীনে যোগ্য ছাত্ররা তাদের পড়াশোনায় কোনো ধরনের সমস্যার সম্মুখীন হবে না। এই প্রকল্পে ব্যয়ের মোট বাজেট দিল্লি সরকার 150 কোটি রুপি নির্ধারণ করেছে। এই প্রকল্পের আওতায় আসা ছাত্রদের প্রতি বছর সরকার এই প্রকল্পের সুবিধা প্রদান করবে। বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের মাধ্যমে রাজ্যের ছাত্রদের উদ্বুদ্ধ করা হবে। এতে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বাড়বে এবং তারা পড়ালেখায় আরও মনোনিবেশ করবে।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের যোগ্যতা ?

1. এই প্রকল্পের অধীনে শুধুমাত্র তফসিলি জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেণীর পরিবারের সন্তানরা যোগ্য হবে।
2. অন্য কোনো শ্রেণী বা বর্ণের ছাত্রদের দিল্লি মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রতিভা যোজনার অধীনে যোগ্যতা প্রদান করা হবে না।

বিদ্যার্থী প্রতিভা প্রকল্প কাগজপত্র লাগবে ?

  • আধার কার্ড
  • জাত সার্টিফিকেট
  • ভোটার আইডি কার্ড
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট
  • রেশন কার্ড
  • আয়ের সার্টিফিকেট
  • মার্কশিট
  • বাসস্থান সার্টিফিকেট

ছাত্র প্রতিভা প্রকল্পের জন্য আবেদন প্রক্রিয়া ? (How to Apply For Chatra Medha Scholarship ?)

আগ্রহী সুবিধাভোগী যারা এই বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের সুবিধা পেতে চান। এবং তাদের অধীনে আসেন যারা এই বিদ্যার্থী প্রতিভা প্রকল্পের আবেদন করতে চান আমরা সেই সুবিধাভোগীদের জানাতে দুঃখিত যে বিদ্যার্থী প্রতিভা প্রকল্প আবেদনের প্রক্রিয়া এখনও সরকার চালু করেনি। শীঘ্রই আমরা আপনাদের এই পদ্ধতি টি পোস্ট করব। ততক্ষণ পর্যন্ত আপনি এই স্কিম সম্পর্কিত প্রদত্ত তথ্যের মাধ্যমে আমাদের সাথে সংযুক্ত থাকুন।

Leave a Comment

You cannot copy content of this page